নিউজ ডেস্ক- ইঁদুর ধরতে রেলের খরচ ৫.৮৯ কোটি টাকা। টাকার অঙ্ক দেখে চোখ কপালে উঠেছে অনেকেরই।ইঁদুর প্রতি রেলের খরচ হয়েছে ২২, ৩৩৪ টাকা।


রেল স্টেশনে ইঁদুরের উপদ্রবে আতঙ্কিত হয়ে পড়ছিলেন যাত্রীরা। নিত্যদিন স্টেশন চত্ত্বরে ইঁদুরের উপদ্রব নিয়ে ভুরি ভুরি অভিযোগ জমা পড়ছিল। এবার একটি আরটিআই রিপোর্টে জানতে পারা যায়, একখানা বড় আকারের ইঁদুর ধরতে রেলের এতগুলো টাকা খরচ হয়েছে। শুধু তাই নয়, গত তিন বছরে ইঁদুর ধরার জন্য রেলের সব মিলিয়ে খসেছে ৫.৮৯ কোটি টাকা।
ভারতীয় রেলের চেন্নাই মণ্ডল জানিয়েছে, গত কয়েক বছরে স্টেশন চত্ত্বরে ইঁদুরের উপদ্রবে যাত্রীদের মধ্যে আতঙ্ক ছড়িয়েছে। এছাড়া রেলের গুদামঘরে মজুত থাকা প্রচুর টাকার মালও ইঁদুর নষ্ট করেছে। তাই তারা গত তিন বছর ধরে ইঁদুর ধরো অভিযানে নেমেছেন। রেলের কর্তারা দাবি করেছেন, গত তিন বছরে তাঁরা ২৬৩৬টি ইঁদুর ধরেছেন। চেন্নাই সেন্ট্রাল, চেন্নাই এগমোর, চেঙ্গলপট্টু জংশন, তাংবরম, জোলরপেট্টই জংশন থেকে ১৭১৫টি ইঁদুর ধরা পড়েছে বলে জানিয়েছে চেন্নাই মণ্ডল। রেলের কোচিং সেন্টর থেকে ৯২১টি ইঁদুর ধরা হয়েছে। রেল জানিয়েছে, এক-একটি ইঁদুর ধরে তাদের নাকি ২২,৩৩৪ টাকা করে খরচ হয়েছে।


স্টেশন চত্ত্বরে গত কয়েক বছরে প্রচুর জিনিস নষ্ট করেছে ইঁদুর। রেলের বক্তব্য, রীতিমতো অভিযান করে তারা ইঁদুর ধরতে নেমেছিলেন। স্টেশন চত্ত্বর ও কারশেড-এর বিভিন্ন অঞ্চল থেকে ইঁদুর ধরা শুরু করেছিলেন তারা। যার জন্য প্রচুর লোক নিযুক্ত করতে হয়েছিল। তা ছাড়া ইঁদুর ধরার কল পাততে হয়েছিল। সব মিলিয়ে খরচ হয়েছে এতগুলো টাকা। আরটিআই রিপোর্ট বলছে, প্রতিটি ইঁদুর ধরার জন্য প্রায় ২২ হাজার টাকা খরচ করেছে চেন্নাই মণ্ডল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here