নিউজ ডেস্ক- নতুন রূপে পরিচয় পত্র আনতে চলেছে ভারতীয় নির্বাচন কমিশন। রঙিন এবং দেখতে আরও অথেন্টিক হতে চলেছে EPIC অর্থাত্‍ ইলেক্টোরাল ফটো আইডেন্টিটি কার্ড।
নতুন EPIC-এশুধুমাত্র ভোটারের রঙিন ছবিই নয়, থাকবে আরও বেশ কিছু নতুন ফিচার। থাকবে নানা স্তরে নিরাপত্তা ফিচারও। সারা দেশ জুড়ে EPIC-এ সঙ্গতি আনতে ভোটার কার্ডের এই ভোল বদলের সিদ্ধান্ত নিয়েছে নির্বাচন কমিশন।

কর্নাটকে শুরু হয়ে গিয়েছে প্রাথমিক কাজ।প্লাস্টিক দিয়ে তৈরি এই EPIC-এ মাল্টি লেয়ার থাকবে। থাকবে নির্বাচন কমিশনের হলোগ্রাম এমবস করা। প্রত্যেক EPIC-র থাকবে আলাদা আলাদা বার কোড।
এখানে শেষ নয়। বার কোডেড ভোটার কার্ডের সঙ্গে ভোটারের যাবতীয় তথ্য যোগ করার ভাবনাও রয়েছে নির্বাচন কমিশনের। পরবর্তী সময়ে শুধুমাত্র বার কোড রিডারের সাহায্যেই ভোটারের সব তথ্য হাতের মুঠোয় চলে আসবে। এই কার্ড তৈরির খরচ ৩০ টাকা করার প্রাথমিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে চেষ্টা করা হচ্ছে এর থেকেও কম খরচে কার্ড তৈরি করার। এমনটাই জানিয়েছেন রাজ্যের প্রধান নির্বাচন আধিকারিক সঞ্জীব কুমার।

সঞ্জীব কুমার বলেন, ‘রাজ্যের যে সব নাগরিক ১৮ বছরে পা দিয়েছেন এবং নতুন ভোটার কার্ডের জন্যে আবেদন করেছেন তাঁরা ২৫ জানুয়ারির মধ্যে ভোটার কার্ড পেয়ে যাবেন।’ তিনি আরও বলেন, যাঁদের এখন পুরনো সাদা-কালো ভোটার কার্ড রয়েছে তাঁরাও চাইলে নতুন কার্ডের আবেদন করতে পারেন। কম পক্ষে ১৫ দিনের মধ্যে হাতে চলে আসবে নতুন কার্ড। তবে ক্ষেত্র বিশেষে বেশি সময়ও লাগতে পারে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here