নিউজ ডেস্ক- অবৈধ ভাবে ভারতে বসবাসরত বাংলাদেশি নাগরিকদের ফিরিয়ে নেবে বাংলাদেশ। প্রতিশ্রুতি দিল বাংলাদেশ সরকার। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা গওহর রিজভি বলেন, প্রমাণ থাকলে বাংলাদেশিদের ফিরিয়ে নিতে আপত্তি নেই।


সম্প্রতি সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে রিজভি জানান, ‘নাগরিকত্ব আইন ভারতের আভ্যন্তরীণ বিষয়। তাঁর কথায়, ‘ভারতে কেউ অবৈধ ভাবে বসবাস করলে, তাঁদের বাংলাদেশে ফিরিয়ে নেওয়া হবে। তবে, তার জন্য ভারতকে উপযুক্ত প্রমাণ দিতে হবে।’ তিনি বলেন, বাংলাদেশে মুসলিম-হিন্দু, খ্রিস্টান, বৌদ্ধ-সহ সর্বধর্মের মানুষ শান্তিপূর্ণ ভাবে বসবাস করে।


এর আগে বাংলাদেশের বিদেশমন্ত্রী একে আব্দুল মোমেন অবৈধ ভাবে বসবাসকারী বাংলাদেশিদের তালিকা চান নয়াদিল্লির কাছে। বলেন, যদি কোনও বাংলাদেশি অবৈধ ভাবে ভারতে বসবাস করে, তা হলে তাদের তালিকা দিন। সেইসঙ্গে তিনি এ-ও জানান যে, ভারত-বাংলাদেশের সম্পর্কে কোনও অবনতি হয়নি।
তাঁর ভারত সফর বাতিল হওয়া নিয়ে প্রশ্ন করা হলে, মোমেন জানিয়েছেন, ব্যস্ততার কারণেই বৃহস্পতিবারের ভারত সফর তিনি বাতিল করেছেন। তিনি বলেন, বাংলাদেশের সঙ্গে ভারতের সম্পর্ক স্বাভাবিক এবং মধুর। এই সম্পর্কে কোনও প্রভাব পড়বে না। তাঁর কথায়, ‘এনআরসি ভারতের অভ্যন্তরীণ ব্যাপার। এতে বাংলাদেশের ওপর কোনও প্রভাব পড়বে না।
তিনি বলেন, অর্থনৈতিক কারণে কিছু ভারতীয় অবৈধ উপায়ে মিডলম্যান ধরে বাংলাদেশে প্রবেশ করেছে। তবে সেদেশের নাগরিক ব্যতিত যদি অন্য কেউ বাংলাদেশে প্রবেশ করে, তা হলে তাদের ফেরত পাঠানো হবে বলে জানিয়েছেন তিনি।

ছবি – ফাইল থেকে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here