নিউজ ডেস্ক- ইরাকের মার্কিন সেনাঘাঁটিতে ফের হামলা। রবিবার বাগদাদের উত্তরে আল-বালাদ বায়ুসেনা ঘাঁটিতে পরপর চারটি রকেট হামলার ঘটনা ঘটেছে। হামলায় ইরাকি বায়ুসেনার চারজন কর্মী জখম হয়েছেন বলে সূত্র উদ্ধৃত করে সংবাদসংস্থা এএফপি জানিয়েছে।


ইরাকের রাজধানী বাগদাদ থেকে ৫০ কিলোমিটার উত্তরে আল-বালাদ বায়ুসেনা ঘাঁটি অবস্থিত। এখানে মার্কিন সেনার একটি বেস আছে। এ দিন স্ট্যাটিজিক ভাবে গুরুত্বপূর্ণ এই সেনাঘাঁটির অভ্যন্তরের রানওয়েতে পরপর চারটি রকেট এসে পড়ে।


ইরানের সঙ্গে সম্প্রতিক তিক্ততার জেরে সম্প্রতি ইরাকের মাটিতে আরও সতর্ক হয়েছে পেন্টাগন। যে কারণে এই ঘাঁটি থেকে অধিকাংশ মার্কিন সেনাকে অন্যত্র সরিয়ে নেওয়া হয়েছিল বলে সেনা সূত্রে জানা গিয়েছে। উল্লেখ্য, স্থানীয় সরকারকে সহায়তার জন্য ইরাকের বিভিন্ন ঘাঁটিতে বর্তমানে প্রায় ৫,০০ মার্কিন জওয়ান মোতায়েন আছেন।
মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইরানের মধ্যে উত্তেজনার পারদ ক্রমশ চড়ছে। মার্কিন ড্রোন হানায় ইরানের কুদস বাহিনীর প্রধান কাসেম সুলেইমানির মৃত্যুর পরে তা তলানিতে এসেছে ঠেকেছে। এর বদলা নিতে ইরান শুরু করে প্রত্যাঘাত। সম্প্রতি ইরাকে দু’টি মার্কিন সেনাঘাঁটিতে এক ডজন মিসাইল হামলা চালায় তেহরান। এখানেই খান্ত না থেকে কয়েকদিন আগে ইরানের সর্বোচ্চ ধর্মীয় নেতা আয়াতোল্লা আলি খামেনেই হুমকির সুরে বলেছিলেন, ‘মিসাইল হামলা শুধু আমেরিকার গালে থাপ্পড় ছিল। বদলা এখনও বাকি।’ সেই আবহে ইরাকের আরও একটি মার্কিন সেনাঘাঁটিতে হামলার ঘটনা ঘটল।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here