নিউজ ডেস্ক- তিব্বত দখলের পর চিনের লক্ষ্য নেপাল আর লাদাখ!‌ ভারতকে সতর্ক করলেন তিব্বত প্রধান।১৯৬০ সালের পর থেকে গোটা দক্ষিণ এশিয়া দখলের দিকে নজর রেখেছে চিন!‌ মারাত্মক তথ্য দিয়ে ভারতকে সতর্ক করলেন তিব্বত অ্যাডমিনিস্ট্রেশনের প্রধান লবসাং সাংগে। তিনি বললেন, চিনা আগ্রাসনের মুখে পড়তেই হবে ভারতকে।


লাদাখে চিনা সেনার বাড়বাড়ন্তেও তিনি নতুন ছকের ইঙ্গিত পাচ্ছেন বলে জানিয়েছেন। যেভাবে চিন দু’‌দেশের মধ্যে শান্তি ও মিত্রতা বজায় রাখার পরিবেশ ভঙ্গ করে লাদাখ সীমান্তে ঝামেলা পাকিয়েছে, তাতে তাঁর মনে হয়েছে চিনের নজরে রয়েছে লাদাখও। ইতিমধ্যে নেপালের বেশ কয়েকটি এলাকা দখল করেছে চিন। সেখানে আউটপোস্ট বানানোর পরিকল্পনাও নাকি তাদের রয়েছে। টানা ৩৩ হেক্টর নেপালের জমি এখন চিনের দখলে র‌য়েছে।


তিনি জানিয়েছেন, শি জিন পিংয়ের নেতৃত্বে চিনের কমিউনিস্ট পার্টি আসলে ভারতের উপমহাদেশীয় এলাকায় নিজের প্রভাব বিস্তার করার ছক কষছে অনেকদিন থেকেই। যেভাবে তারা তিব্বতের ওপর নিজের ক্ষমতা কায়েম করেছে, সেভাবেই এবার ভারতের পাশেই থাকা নেপালের ওপর ক্ষমতা কায়েম করার লক্ষ্যে তাঁরা এগোচ্ছে। আর সেই কারণেই দীর্ঘদিন ধরে ভারত–নেপালের মধ্যে গড়ে ওঠা সুসম্পর্কে এখন চিড় ধরতে বসেছে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here