নিউজ ডেস্ক- আগামীকাল রবিবার, ৫ জুলাই থান্ডার মুন একলিপস বা পেনামব্রাল লুনার একলিপস বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণ। রবিবার সকাল ৮টা ৩৭ মিনিটে শুরু হবে গ্রহণ। শেষ হবে সকাল ১১টা ১২ মিনিটে। প্রায় ২ ঘণ্টা ৪৫ মিনিট ধরে চলবে এই চন্দ্রগ্রহণ। ভারতে দিনের বেলা গ্রহণ হওয়ায় তা দেখা যাবে না।

আমেরিকা, দক্ষিণ ও পশ্চিম ইয়োরোপ, আফ্রিকার পশ্চিম অঞ্চল, প্রশান্ত মহাসাগার, অ্যাটলান্টিক মহাসাগর এবং অ্যান্টার্কটিকা থেকে এই গ্রহণ দেখা যাবে।
গত ১০ জানুয়ারিও এমন উপচ্ছায়া চন্দ্রগ্রহণ হয়েছিল। কিন্তু গ্রহণের সময় রাত থাকায় ভারত থেকে এই চন্দ্রগ্রহণ দেখা গিয়েছিল।গত ৫ জুনের স্ট্রবেরি চন্দ্রগ্রহণও ভারত থেকে দৃশ্যমান হয়েছিল। কিন্তু ৫ জুলাইয়ের ক্ষেত্রে তা হবে না। NASA জানিয়েছে, ভারত থেকে এই গ্রহণ দেখা যাবে না। কিন্তু বিশ্বের যে জায়গাগুলি থেকে দেখা যাবে, সেখান থেকেও খালি চোখে বোঝা কঠিন। এটি দেখতে গেলে অবশ্যই টেলিস্কোপের সাহায্য ছাড়া উপায় নেই।


বছরের এই সময়টা ঝড়বৃষ্টি হওয়ায় জুলাই মাসের গ্রহণকে থান্ডার মুন একলিপস বলা হয়। এছাড়া এই চন্দ্রগ্রহণ বাক মুন নামেও পরিচিত।
পূর্ণিমার সময় চাঁদ এবং পৃথিবী নিজ নিজ কক্ষপথে চলার সময় সূর্য, পৃথিবী ও চাঁদ যখন একই সরলরেখায় আসে এবং সূর্য ও চাঁদের মাঝখানে পৃথিবীর অবস্থান হয় তখন পৃথিবীর ছায়া গিয়ে পড়ে চাঁদের উপর। পৃথিবী থেকে দেখলে কিছু সময়ের জন্য আংশিক অদৃশ্য হয়ে যায় চাঁদ। এই ঘটনাকেই চন্দ্রগ্রহণ বলা হয়। পূর্ণগ্রাস চন্দ্রগ্রহণের ক্ষেত্রে পৃথিবীর ছায়ায় পুরোপুরি ঢাকা পড়ে চাঁদ। আংশিক গ্রহণের ক্ষেত্রে পৃথিবীর আংশিক ছায়া পড়ে চাঁদের উপর। কিন্তু পেনামব্রাল লুনার একলিপস (Penumbral Lunar Eclipse) বা উপচ্ছায়া চন্দ্রগ্রহণের ক্ষেত্রে পৃথিবীর কক্ষপথ বরাবর ঘুরতে ঘুরতে চাঁদের উপর পৃথিবীর বাইরের দিকের আংশিক ছায়া পড়ে।তাই তাকে উপচ্ছায়া চন্দ্রগ্রহণ বলা হয়।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here