নিউজ ডেস্ক- মহাকাশে পাড়ি দিতে গিয়ে জোর ধাক্কা খেল চিন। ভেঙে পড়ল রকেট।শুক্রবার উৎক্ষেপণের কিছুক্ষণের মধ্যেই ভেঙে পড়ে Kuaizhou-11 (KZ-11) রকেট। এর ফলে পুড়ে ছাই হয়ে যায় রকেটটিতে সওয়ার ছ’টি স্যাটেলাইট। Kuaizhou-11 রকেটের প্রথম উড়ানেই এহেন বিপর্যয়ের ফলে চিনের মহাকাশে জাল বিস্তারের স্বপ্ন জোর ধাক্কা খেয়েছে।


চিনের এই রকেটটি তৈরি করেছে ‘ExPace Technology Corporation’। এটি চিনের সরকারি মহাকাশ সংস্থা ‘China Aerospace Science and Industry Corporation’-এর (CASIC) অধীনে কাজ করে। জানা গিয়েছে, চিনের ‘DongFang-21’ মিসাইলের আদলেই তৈরি করা হয়েছিল Kuaizhou-11 রকেটটিকে। কম সময়ে উৎক্ষেপণের জন্য প্রস্তুত করার উদ্দেশ্যে এটিতে কঠিন জ্বালানি ভরা হয়েছিল।
চিনা সরকার নিয়ন্ত্রিত সংবাদমাধ্যম সূত্রে খবর, জুলাইয়ের ১০ তারিখ অর্থাৎ শক্রবার, উত্তর-পশ্চিম চিনের জিউকুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে মহাকাশে পাড়ি দেয় রকেটটি। এখনও অবধি চিনের পাঠানো রকেটগুলির মধ্যে পরিধির দিক থেকে বেশ বড় ছিল এই রকেটটি। প্রায় ৭০.৮ টন নিয়ে পাড়ি দেওয়ার জন্য তৈরি করা হয়েছিল যানটিকে। কিন্তু উৎক্ষেপণের মিনিট খানেক পরেই ভেঙে পড়ে রকেটটি। নির্ধারিত সময়ে তিন বছর পর রকেটটি তৈরি হলেও সেটি নিয়ে বেশ আশাবাদী ছিলেন চিনা বিজ্ঞানীরা। কিন্তু সমস্ত আশায় জল ঢেলে উড়ানের পর মুহূর্তেই রকেটটিতে দেখা দেয় যান্ত্রিক গোলযোগ। চোখের নিমেষেই ভেঙ্গে পড়ে যানটি। সেই সঙ্গে ধ্বংস হয়ে যায় ৬টি স্যাটেলাইটও।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here