নিউজ ডেস্ক- চাপে পড়ে নতি স্বীকার, অরুণাচলে অপহৃত ৫ যুবককে ফিরিয়ে দিল চিন। ২ সেপ্টেম্বর নিখোঁজ হয়েছিলেন ওই পাঁচ যুবক। সেনা সূত্রে খবর, এদিন সকালে তাদের হাতে এই পাঁচ যুবককে তুলে দেয় চিনের পিএলএ।

শুক্রবার কেন্দ্রীয় ক্রীড়া প্রতিমন্ত্রী কিরেণ রিজিজু টুইটে জানিয়েছিলেন, চিনের পিপলস লিবারেশন আর্মি ভারতীয় সেনাকে জানিয়েছে , তাদের তরফে ওই পাঁচ যুবককে হস্তান্তর করা হবে। শনিবার যে কোনও সময়ে নির্দিষ্ট একটি স্থানে ভারতীয় কর্তৃপক্ষের হাতে তুলে দেওয়া হবে তাঁদের। সেই মতো এদিন ভারতীয় সেনার হাতে সেই নিখোঁজ যুবকদের তুলে দেয় চিনা সেনা।


লাদাখে চিন-ভারত সীমান্তে তপ্ত পরিস্থিতির মধ্যেই ২ সেপ্টেম্বর অরুণাচলপ্রদেশ থেকে নিখোঁজ হন সিংকাম তচ, ডংটু এবিয়া, গারু দিরি, প্রদাদ রিংলিং, টানু বাকের। তাঁরা জঙ্গলে শিকারে গিয়েছিলেন। তাঁদের সঙ্গে আরও দুইজন ছিলেন। তাঁরা ফিরে এসে জানান, চিনা সেনার হাতে অপহৃত হয়েছে ওই পাঁচ যুবক।বিষয়টি ভারত জানতে পেরে, অবলিম্বে ওই পাঁচ যুবকের মুক্তির দাবি জানায়। কিন্তু চিনের তরফে জানানো হয়, তাদের সেনা কাউকে ধরে নিয়ে যায়নি।

মঙ্গলবার অরুণাচলের সাংসদ তথা কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রিজিজু জানান, ‘সেনার তরফে হটলাইন মেসেজ পাঠানো হয়েছে চিনকে।’ চিন দাবি করে, প্রকৃত নিয়ন্ত্রণ রেখা পার করে চিনের ভূখণ্ডে প্রবেশ করেছিল ওই পাঁচজন। তাই তাঁদের ধরে নিয়ে যাওয়া হয়েছে। দুই দেশের মধ্যে সামরিক স্তরে আলোচনা হচ্ছে। তাঁদের ভারতে ফিরিয়ে দেওয়া হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here