নিউজ ডেস্ক- রাজ্যের নির্দেশিকা অমান্য করে শিক্ষকদের বেতন কাটার ফরমান জারি, দিদিকে বলোতে ফোন, বিক্ষোভ শিক্ষকদের, মালদার ডিআই-এর বিরুদ্ধে তদন্তের সিদ্ধান্ত নিচ্ছে রাজ্য।


কাটা হবে মোটা অঙ্কের বেতন, দেওয়া হবে না এরিয়ারের টাকাও। রাজ্য সরকারের নির্দেশিকা অমান্য করে এমনই তুঘলকি ফরমান মালদার ডিআই-এর। অভিযোগ জানিয়ে অসংখ্য শিক্ষকের ‘দিদিকে বলো’তে ফোন। মালদার ডিআই-এর বিরুদ্ধে বিভাগীয় তদন্তের সিদ্ধান্ত নিতে চলেছে রাজ্য সরকার। ইতিমধ্যেই বিকাশ ভবনে ডিআই-এর বিভ্রান্তিমূলক চিঠির বিরুদ্ধে রাজ্য সরকারের নির্দিষ্ট নির্দেশিকা সহ বহু তথ্য পাঠানো হচ্ছে বিকাশ ভবনে। অন্যদিকে মালদা জেলার সব রাজনৈতিক দলের প্রাথমিক শিক্ষক সংগঠন, এমনকি শাসক দলের শিক্ষক সংগঠনের শিক্ষকরা আজ ঘেরাও করেন প্রাথমিক শিক্ষা সংসদ। আলদা করে বিক্ষোভ প্রদর্শন করে উস্থি। উস্থির তরফ থেকে ডেপুটেশন দেওয়া হয়।


সম্প্রতি, রাজ্য সরকারের কোনও নির্দেশ ছাড়াই আকস্মিক ভাবেই মালদা জেলার ডিআই( প্রাথমিক), যিনি আবার প্রাথমিক শিক্ষা সংসদের দায়িত্বেও রয়েছেন, চিঠি করে। শিক্ষকরা জানান, তাঁদের বলা হয়েছে,মালদা জেলায় ২০১২ সালের পর যারা বিএড এর সাথে ছয় মাসের ব্রিজ কোর্স করেছেন তাঁদের A ক্যাটাগরি পে স্কেল পাবেন না।কেটে নেওয়া হবে ন্যায্য বেতনের মোটা অংশ।শুধু তাই নয় এতদিন যারা সেই বেতন নিয়ে এসেছেন তাঁদের নাকি সেই টাকা ফেরত দিতে হবে,নচেৎ তাঁদের বেতন বন্ধও করা হবে।পাশাপাশি তাঁরা তাঁদের এরিয়ারের টাকাও পাবেন না।এমন তুঘলকি ফরমান তিনি কী করে জারি করেন সেই নিয়েই উঠেছে প্রশ্ন। গত ২০১৯ এই রাজ্য সরকার সমস্ত ট্রেন্ড শিক্ষকদের A ক্যাটাগরি করেছে।তাদের বেতন নির্ধারিত সেই মোতাবেক নির্ধারিত করা হয়ে গেছে। এরপরে হঠাৎ করে ডিআই সুনীতি সাঁপুই এর এমন উদ্ভট চিঠিতে হতবাক সকলেই এমনকি বিকাশ ভবনের আধিকারিকরাও। বিষয়টি নিয়ে হতবাক রাজ্যের অন্যান্য জেলার ডিআই বা শিক্ষা দফতরের আধিকারিকরাও।
এদিকে শাসক দলের শিক্ষক সংগঠন থেকে শুরু করে সব শিক্ষক সংগঠন বিক্ষোভে সোচ্চার মালদায়। কয়েক হাজার শিক্ষক আজ ঘেরাও করেন শিক্ষা সংসদ। ডেপুটেশন দেন উস্থির জেলা নেতৃত্ব।


অন্যদিকে, বেসামাল পরিস্থিতি দেখে ক্যামেরার সামনে থেকে পালিয়ে বাঁচেন ডিআই। ক্যামেরার সামনে কোনও কথা বলতে চান নি তিনি।
এদিকে এমন বিভ্রান্তিকর চিঠির প্রত্যাহার না করলে বৃহত্তর আন্দোলনে যাবেন বলে হুমকি শিক্ষকদের।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here