নিউজ ডেস্ক- ‘‌লাভ জিহাদ’‌–এর বিরুদ্ধে নতুন আইন আনতে চলেছে মধ্যপ্রদেশ সরকার। সাংসদ তথা স্বরাষ্ট্র মন্ত্রী নরোত্তম মিশ্র জানিয়েছেন যে মধ্যপ্রদেশে কোনও ‌’‌লাভ জিহাদ’‌–এর ঘটনা ঘটলে জামিন অযোগ্য ধারায় মামলা করা হবে।

কিছুমাস আগেই হরিয়ানার স্বরাষ্ট্র মন্ত্রী অনিল ভিজ বিধানসভায় জানিয়েছিলেন যে রাজ্য সরকার লা জিহাদের বিপক্ষে আইনকে গ্রহণ করেছে এবং হিমাচল প্রদেশের কাছ থেকে এ বিষয়ে তারা তথ্য চেয়ে পাঠিয়েছে। লাভ জিহাদের চক্করে পড়ে তানিষ্ক তাদের বিজ্ঞাপন সরাতে বাধ্য হয়েছিল।
মঙ্গলবার নরোত্তম মিশ্র বলেন, ‘‌আমরা মধ্যপ্রদেশ ধর্মের স্বাধীনতা বিল ২০২০ বিধানসভায় পেশ করার প্রস্তুতি শুরু করেছি। এই আইনে পাঁচ বছরের কঠোর কারাদণ্ডের কথা রয়েছে। এ ধরনের অপরাধকে বিচার্য ও জামিন অযোগ্য অপরাধ হিসাবে গণ্য করার প্রস্তাবও দিয়েছি আমরা।’‌ মধ্যপ্রদেশের মন্ত্রী জানিয়েছেন যে আসন্ন বিধানসভায় শিবরারাজ সিং চৌহানের সরকার ‘‌লাভ জিহাদ’‌–এর সমস্যা দেখার জন্য একটি ধর্মনিরপেক্ষ আইন নিয়ে আসবে।

ইতিমধ্যেই হিমাচল প্রদেশ রাজ্যে লাভ–জিহাদের বিপক্ষে আইন এনেছে। অন্যদিকে উত্তরপ্রদেশ, কর্নাটক ও হরিয়ানাতে একই ধরনের আইন নিয়ে এসেছে সরকার। নরোত্তম মিশ্র এও জানিয়েছেন যে ‘‌লাভ জিহাদ’‌ এর ঘটনায় কেউ যদি সাহায্য করে তবে সরকারের নতুন আইন অনুযায়ী সেও দোষী এবং তাকেও শাস্তি পেতে হবে।শুধু তাই নয়, কেউ যদি বিয়ের পর কোনও মহিলাকে জোর করে ধর্মান্তকরণের চেষ্টা করে তবে তাকেও মধ্যপ্রদেশ সরকারের নতুন আইন অনুযায়ী শাস্তি ভোগ করতে হবে। তবে কেউ যদি স্বেচ্ছায় অন্যে ধর্মে রূপান্তর হতে চান তবে সেক্ষেত্রে সেই ব্যক্তি বা মহিলাকে একমাস আগে থেকে কালেক্টরের অফিসে গিয়ে দরখাস্ত করে আসতে হবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here