নিউজ ডেস্ক – ২০২১ সাল ২০২০-এর চেয়েও খারাপ হতে পারে।ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের (WFP) শীর্ষকর্তার সতর্কবাণী।নতুন বছরও ভাল যাবে না বলে আগেভাগেই সতর্ক করছে নোবেলজয়ী এই সংগঠন। 


ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এক্সিকিউটিভ ডিরেক্টর ডেভিড বেসলি সংবাদ সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসকে দেওয়া এক সাক্ষাৎকারে এই সতর্কবার্তা জারি করেছেন। তাঁর কথায়, “ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামকে নোবেল শান্তি পুরস্কার প্রদান বিশ্বের তাবর রাষ্ট্রনেতাদের উদ্দেশ্যে নিসন্দেহে এক তাৎপর্যপূর্ণ বার্তা। ২০২১ সালে একাধিক দুর্ভিক্ষের সাক্ষি হতে চলেছে গোটা বিশ্ব। তা ঠেকাতে প্রচুর অর্থের প্রয়োজন রয়েছে। রাষ্ট্রনেতাদের এটা বুঝতে হবে।”
নতুন বছরে আরও একদক্ষা লকডাউনের আশঙ্কা করছেন ওয়ার্ল্ড ফুড প্রোগ্রামের এক্সিকিউটিভ ডিরেক্টর ডেভিড বেসলি। তিনি জানিয়েছেন, মহামারির দ্বিতীয়, তৃতীয় ঢেউ রুখতে ফের কিছু দেশ লকডাউনের পথে হাঁটতে পারে। এর জেরে অর্থনৈতিক অবস্থার ব্যাপক ক্ষতি হবে। বিশেষ করে নিম্ন ও মধ্যবিত্ত দেশগুলিতে্ এর প্রভাব পড়বে।


বেসলি আরও বলেন, “সময় থাকতে থাকতে রাষ্ট্রনায়কদের পরিস্থিতিটা বুঝতে হবে।” তাঁর আক্ষেপ, গত কয়েক মাস ধরে সংবাদমাধ্যমে মার্কিন যুক্তরাষ্ট্রে রাষ্ট্রপতি নির্বাচন ও করোনা ভাইরাসের খবর সর্বাধিক প্রচারিত হয়েছে। অথচ গোটা বিশ্বের খিদের সঙ্গে লড়াইয়ের কথা কেউ বলেনি। অথচ এই লড়াইটার কথা বলা খুব জরুরি। তিনি আরও বলেন, ঠ২০২০ সালে দুর্ভিক্ষের কিনারায় দাঁড়িয়েছিল গোটা বিশ্ব। কিন্তু রাষ্ট্রনেতাদের মোটা টাকা অনুদান, আর্থিক প্যাকেজ ও ঋণ দেওয়ার প্রবণতার জেরে তা থেকে রেহাই মিলেছে। এখনই উপযুক্ত পদক্ষেপ না করলে ২০২১ সালের এই বিপদ এড়ানো যাবে না।”

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here